Odhikar

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা: নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন

০৮ মার্চ ২০১৬

প্রেস বিজ্ঞপ্তি

Womens-Day_08.03.16আজ ৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অধিকার, নারীগ্রন্থ প্রবর্তনা ও স্বাস্থ্য আন্দোলন যৌথভাবে নারীগ্রন্থ প্রবর্তনায় এক আলোচনা সভার আয়োজন করে। লালমাটিয়া মহিলা কলেজের অধ্যাপক (অব:) তাসনীম ফেরদৌসী জুলি’র সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন উবিনিগ এর নির্বাহী পরিচালক ফরিদা আখতার, অধিকার এর জেন্ডার বিশেষজ্ঞ তাসকিন ফাহমিনা, শ্রমবিকাশ কেন্দ্রের সমন্বয়ক সীমা দাস শিমু, মুক্তি সংগ্রাম শ্রমিক ফেডারেশন এর সুলতানা বেগম, নারী গ্রন্থ প্রবর্তনার সদস্য শিরিন আজিজি, শ্রমিক আন্দোলন ও স্বাস্থ্য আন্দোলনের নেতৃবৃন্দরা।

ফরিদা আক্তার বলেন, রাশিয়াতে রাষ্ট্রীয়ভাবে পুরুষদের নারী দিবসে ছুটি দেয়া হয় যেন তাঁরা সেই দিন নারীদের কাজগুলো করতে পারেন। নারীরা আগে নিজেদের অধিকারের কথা বলতে পারতো না কিন্তু বর্তমানে কিছু কিছু নারী অন্তত নিজেদের কথা বলতে পারছেন। নারীরা জেগে উঠলে, নিজেদের অধিকারের বিষয়ে সচেতন হলে সমাজে পরিবর্তন আসবে।

তাসকিন ফাহমিনা বলেন, নারীর ওপর সহিংসতা এবং বৈষম্য চলছেই। জনগোষ্ঠীর ৫০ ভাগকে কষ্টে রেখে কোনো জাতি উন্নতি করতে পারেনি। এই সময় তিনি ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত যৌতুক সহিংসতা, এসিড নিক্ষেপ, ধর্ষণ ও যৌন হয়রানির বিষয়ে তথ্য উপাত্ত উপস্থাপন করেন এবং লৈঙ্গিক সমতা আনার লক্ষ্যে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সভাপতি শামীমা নাসরিন বলেন, আমাদের দেশের পোশাক কারখানায় ৮৫ ভাগের বেশি নারী শ্রমিক কাজ করে থাকলেও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তাঁদের কোনো ছুটি প্রদান করা হয়ে থাকে না। নারী অধিকার নিয়ে যাঁরা কাজ করছেন, তাঁদের আন্দোলনে সবাইকে সামিল হয়ে এই আন্দোলনকে বেগবান করার আহবান জানান। তিনি নারীর প্রতি সহিসতা বন্ধে সরকার, নাগরিক সমাজ, সর্বোপরি সবাইকে এগিয়ে আসতে বলেন।

সীমা দাস সীমু, শ্রম বিকাশ কেন্দ্রের সমন্বয়ক, বলেন, নারীরা বিশেষ করে নারী পোশাক শ্রমিকরা বিভিন্ন ইউনিয়নের সাথে যুক্ত হয়ে অনেক আন্দোলন করেছেন। কিছু কিছু ক্ষেত্রে তাঁরা সফল হয়েছেন। কিন্তু নারীরা এখনও স্বাস্থ্য বা চিকিৎসা বিষয়ক কোন অধিকার আদায় করতে পারেনি। তাই তিনি সবাইকে নারী স্বাস্থ্য সেবার অধিকার আদায়ে এগিয়ে আসার আহবান জানান।

বক্তারা আরো বলেন, বাংলাদেশের সংবিধানসহ অন্যান্য আইনে নারীদের অধিকারের কথা বলা থাকলেও নারীরা অধিকার পাচ্ছে না। নারী পুরুষের সম অধিকার এর জন্য আমাদের সবার মাঝে মানসিকতার পরিবর্তন করতে হবে। নারী-পুরুষকে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে হবে। বিশেষ করে কর্মক্ষেত্রে উচ্চ পর্যায়ে যে সকল নারী আছেন তাঁদের অতিরিক্ত দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে।

নারী দিবস উপলক্ষ্যে অধিকারের সংগে সংশ্লিষ্ট মানবাধিকার রক্ষাকর্মীরা ২৫টি জেলায় র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করেন।

Subscribe

Subscribe to our e-mail newsletter to receive updates.